Header Ads

সরকারি চাকরি মানে সোনার হরিণ ও ভালো জীবন সঙ্গী





আমাদের এলাকায় সরকারি চাকরি নিয়ে কিছু কথা বলবো। 


 বর্তমানে সরকারি চাকরি মানে সোনার হরিণ । যোগ্যতা থাকলেও তা পাওয়া যায় না। আমাদের এলাকায় জুয়েল ও সাইদুর নামে ২ জন যুবক ছিল । তারা ২ জনেই সরকারি চাকরির পিছনে ঘুরছে কিন্তু কোন কাজ হয়নি । সাইদুর ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ থেকে মাস্টার্স পাশ করে পুলিশের আবেদন করছিল। একজন চাকরি নিয়ে দিবে বলে তাকে ১৪ লাখ টাকা দেয় কিন্তু কোন কাজে আসে না। সাইদুরদের তেমন অর্থ সম্পদ নাই নিজের জমি বিক্রি করে সেই টাকা জোগার করেছিল কিন্তু শেষ পর্যন্ত তা আর হলো না । ১৪ লাখ টাকা দিয়ে চাকরি না হওয়ার কারণ হলো এর থেকে একজন টাকা বেশি দিয়েছিল। বর্তমানে তার যত টাকা আছে তার তত ভালো চাকরি আছে।


 আরেক জন হচ্ছে জুয়েল রানা। তিনি সেনাবাহিনীর চাকরি পাওয়ার জন্য ৮ লাখ টাকা দিয়েছিল কিন্তু কাজ হয়নি। বুঝি মানুষ কেন এতো সরকারি চাকরির পেছনে ঘুরে ? তার একটায় কারণ ভালোভাবে জীবন যাপন করতে পারা। আমি মনে করি - যে টাকা দিয়ে চাকরি নিবেন সেই টাকা দিয়ে অন্য একটা কাজ করলে অনেক সাফল্য অর্জন করা সম্ভব।

 একটা বাস্তব উদাহরণ দিতে চাই :

 একদিন আমার এক বন্ধু চাকরির জন্য সেনাবাহিনীর মাঠে দাঁড়িয়েছিল কিন্তু চাকরি হয়নি । তখন বাসে করে বাড়ি ফিরছিল এমন সময় তার এক বন্ধু মোবাইল করে - বলে বন্ধু চাকরি হয়ছে? তখন সে মজা করে বলেছিল - হ্যাঁ, বন্ধু চাকরি হয়ছে । তখন পাশে থাকা একটা মেয়ে অভাগ করে তাকিয়ে ছিল । মেয়েটি তার পর তাকে মোবাইল নাম্বার দেয়। একটু ভেবে দেখুন এই সরকারি চাকরির জন্য একটি মেয়ে ও পাগল। হায় রে! দুনিয়া। 

3 comments:

Powered by Blogger.