Header Ads

না ফেরার দেশে By মৌমিতা Na Ferar Deshe By Moumita


                           না ফেরার দেশে

                              মৌমিতা



শরৎকালের কুয়াশাচ্ছন্ন চাঁদ। সেই চাঁদের আলো জানালার ফাঁকগলে টুম্পার৷ মুখের উপর পড়ছে। চাঁদের মায়াবী আলোয় গভীর ঘুমে আচ্ছন্ন ছোট্ট টুম্পার আরো মায়াবী লাগছে। টুম্পা হঠাৎ মমতা মাখা একটি হাতের স্পর্শ পায়৷ টুম্পা জেগে ওঠে হাতের স্পর্শে। '"মা, তুমি? ওর মা ওর চুলে বিলি কেটে দেয়। কিছু বলে না৷ টুম্পা ব্যগ্র হয়ে ওঠে, "মা, কতদিন পর তুমি ফিরে এলে। জানো মা! আমি সবাইকে বলি তুমি বেঁচে আছ কিন্তু কেউ আমার কথা বিশ্বাস করে না। বলো তুমি বেঁচে নেই।

আচ্ছা মা, তুমি বল আমায় ছেড়ে কোথায় গিয়েছিলে? কেন গিয়েছিলে?টুম্পার মায়ের অবিরল অশ্রু ঝরছে। তিনি বলতে থাকেন, লক্ষী মা আমার, আমি ওখানে কি ইচ্ছে করে গিয়েছি? ঘাতকরা তো আমায় বাঁচতে দিলো না। আচ্ছা তুই বল, কেউ কি সে অন্ধকার জায়গায় ইচ্ছে করে থাকে? দরজার ওপাশে আফসা ছায়া দেখা যায়।


টুম্পা চিৎকার করে ওঠে, " বড় আপু! তুমিও এসেছো মায়ের সাথে? মা মারা যাওয়ার পর তুমি ও না ফেরার দেশে চলে গেলে? টুম্পা ওর আপুর দিকে এগিয়ে যায়। টুম্পার বড় আপু বলে, না না টুম্পা, তুই আমার কাছে আসিস না। তুই আমার এই কদাকার মুখ দেখে ভয় পাবি। আমি আর তর সেই আপু নেই। টুম্পার মা বলে ওঠেন, " টুম্পা, আমাদের আর সময় নেই । আমাদের ফিরতে হবে যে। টুম্পা ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে হবে। টুম্পা বলে, "আমি ও তোমাদের সাথে যাব। তুমি আর বড় আপু সাড়া আমার ভালো লাগে না। তোমার আর বড় আপুর মতো কেউ আমাকে আদর করে না।"


 টুম্পার বড় আপু বলে, " তুই কেন আমাদের সাথে যাবি? আমরা তো ইচ্ছে করে সেই অন্ধকার জায়গায় যায়নি। যারা আমাদের সেখানে পাঠাতে বাধ্য করল, তুই তাদের উপর প্রতিশোধ নিবি না? তাদের শাস্তি দিবি না? টুম্পা জোর গলায় বলে উঠল, "হ্যাঁ, আপু , হ্যাঁ আম্মু, আমি প্রতিশোধ নিব।

 টুম্পার মা ওর মাথায় হাত রেখে বললো, জানি তুই পারবি। তুই অনেক বড় হবি। দূর করবি সব অনাচার। টুম্পার মার কন্ঠ কেমন যেন অস্পষ্ট অস্পষ্ট স্বরে বলে, " আমরা যাচ্ছি । অনেক কষ্টে আমরা এখানে এসেছি। একবার কেউ না ফেরার দেশে গেলে কেউ ফিরতে পারে না। আমরা তো কান্না দেখে না এসে পারলাম না টুম্পা, আমরা আবার আসব। যেই দেখব তুই ঘাতকদের শাস্তি দেওয়ার মুখোমুখি হয়েছিস। কাল তোর জন্ম দিন। তাড়াতাড়ি ঘুমিয়ে পড়। "টুম্পা ওর মায়ের কুলে মাথা রেখে কখন যে সে ঘুমিয়ে পড়ে তা সে নিজেই জানে না। টুম্পা দেখতে পায়,ওর সামনে ওর বড় আপু আর মা ধীরে ধীরে অদৃশ্য হয়ে যায়।

1 comment:

Powered by Blogger.